“বলাবাহুল্য শুধু ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয় এই ধারনাটাই ভুল”

“অহংকারের ডিসেম্বর”
01/12/2021
ভেবোনা গো মা তোমার ছেলেরা…
15/12/2021
Show all

“বলাবাহুল্য শুধু ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয় এই ধারনাটাই ভুল”

*** বিষাদ ও বেদনার স্মৃতি নিয়ে ফিরে এল শহীদ বুদ্ধিজীবী দিবস। দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হত্যার পৈশাচিকতায় মেতে উঠেছিল পাকিস্তানি হানাদার বর্বর সেনাবাহিনী।”বলাবাহুল্য শুধু ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয় এই ধারনাটাই ভুল ।”

*** ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী ও তার দোসর রাজাকার, আল-বদর, আল-শামস পরিকল্পিতভাবে একসাথে অধিক সংখ্যক বুদ্ধিজীবীদের হত্যা করে। আমার ধারনামতে -এজন্য এই দিবসটিকে বুদ্ধিজীবী দিবস হিসেবে ধরে নেয়া হয় । কিন্তু তারা এই পরিকল্পনা অনেক আগে থেকে করে এবং বুদ্ধিজীবীদেরকে পর্যায়ক্রমে হত্যা করতে থাকে ।

*** স্বাধীন বাঙালি জাতিকে মেধা-মননহীন করে তুলতে তারা বেছে বেছে দেশের শ্রেষ্ঠ সন্তান—শিক্ষাবিদ, গবেষক, সাহিত্যিক, সাংবাদিক, সংস্কৃতিসেবী, চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবীসহ সমাজে সৃজনশীলতায় অগ্রণী মানুষদের বাড়ি থেকে ধরে নিয়ে গিয়ে অমানবিক নির্যাতন করে হত্যা করে। তাছাড়া কিছু বুদ্ধিজীবীদের কোন হদিসই পাওয়া যায়নি ।

*** পাকিস্তানি হানাদার বর্বর সেনাবাহিনীর ধারনার বাইরে ছিল যে এই বাংলাদেশ এত তাড়াতাড়ি স্বাধীন হবে ।

*** স্বাধীনতা দিবস, বিজয় দিবস, বুদ্ধিজীবী দিবস আমাদের সবার জন্য । আমজনতা, রাজনীতিবিদ, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবারই ভিন্ন ভিন্ন মত থাকতে পারে কিন্তু নিজের জন্মভুমি বাংলেদেশের প্রতি কারো ভিন্ন মত থাকা উচিত নয় ।

“আজ এই বুদ্ধিজীবী দিবসে সকল বুদ্ধিজীবীদের ও তাদের সকলের পরিবারের প্রতি জানাই সশ্রদ্ধ সম্মান ।